মশক নিয়ন্ত্রণে ডিএনসিসি’র স্বাস্থ্য ও বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের কর্মীদের ছুটি বাতিল : আতিকুল ইসলাম

জাতীয়

 মশক নিয়ন্ত্রণের লক্ষ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) স্বাস্থ্য ও বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের কর্মীদের সব ধরনের ছুটি বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম।
আজ শুক্রবার সকাল সাড়ে ১০টায় রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউয়ে ডেঙ্গু ও চিকনগুনিয়া রোগের বাহক এডিস মশা নিয়ন্ত্রণে এক সচেতনতামূলক র‌্যালি উদ্বোধনের সময় তিনি একথা জানান।
ডিএনসিসি’র উদ্যোগে র‌্যালিটি জাতীয় সংসদ ভবনের সামনে থেকে শুরু হয়ে খামারবাড়ি বঙ্গবন্ধু চত্বর ঘুরে আবার জাতীয় সংসদ ভবনের সামনে গিয়ে শেষ হয়।


এরআগে সকাল ৯টা থেকে ডিএনসিসির বিভিন্ন ওয়ার্ড কাউন্সিলরের নেতৃত্বে স্থানীয় বাসিন্দারা ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগ সম্পর্কে জনসচেতনতামূলক ব্যানার, ফেস্টুন ও প্লাকার্ড বহন করে জাতীয় সংসদের সামনে একত্রিত হন। এছাড়া বাংলাদেশ স্কাউট, বিভিন্ন সোসাইটি, সামাজিক সংগঠন ব্যানার ও প্লেকার্ড নিয়ে র‌্যালিতে অংশ নেয়।
মেয়র আতিকুল ইসলাম বলেন, বাসা বাড়ির বাইরের মশক নিয়ন্ত্রণে সিটি কর্পোরেশন সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছে। ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের বাহক এডিস মশা তিন দিনের বেশি জমে থাকা স্বচ্ছ পানিতে বংশবিস্তার করে। তাই এডিস মশার বংশবিস্তারের উৎসগুলো নষ্ট করেই ডেঙ্গু ও চিকুনগুনিয়া থেকে মুক্ত থাকা যাবে।
তিনি বলেন, ডিএনসিসির মশক নিরোধকর্মীগণ ঘরের বাইরে খোলা জায়গায় এই উৎসগুলো ধ্বংস করতে নিয়মিত কাজ করছে। তবে বাসার ভিতরে এবং আশেপাশের এডিস মশা নিয়ন্ত্রণে আমাদের প্রত্যেককে সচেতন হতে হবে।

মেয়র বলেন, প্রতিটি বাসার বসবাসকারীগণকে স্ব-উদ্যোগী হয়ে এডিস মশার উৎস নির্মূল করতে হবে।
র‌্যালিতে অন্যান্যের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সংসদ সদস্য সাদেক খান, পংকজ দেবনাথ ও আসলামুল হক, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো: আব্দুল হাই, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, ডিএনসিসির কাউন্সিলরবৃন্দ, বিশিষ্ট লেখক সৈয়দ আবুল মকসুদ, জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক আকরাম খান, সাবেক ফুটবলার আসলাম, চিত্রনায়িকা অরুণা বিশ্বাসসহ ক্রীড়া ও সাংস্কৃতিক অঙ্গণের তারকা অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *