২০২১ সালের বিজয় দিবসে মেট্রোরেলের এমআরটি লাইন-৬ চালু হবে : সেতুমন্ত্রী

জাতীয়

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে ২০২১ সালের ১৬ ডিসেম্বর মেট্রোরেল রুট-৬’র যাত্রী পরিবহন শুরু হবে।


তিনি আজ দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মহানগরীতে মেট্রোরেল নেটওয়ার্ক নির্মানের সময়বদ্ধ পরিকল্পনার ব্রান্ডিং বিষয়ক এক সেমিনারে এ কথা বলেন।
অনুষ্ঠানে মেট্্েরারেল পরিচালনার জন্য সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ হতে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানী লিমিটেডকে লাইসেন্স প্রদান করা হয়।


সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, মেট্্েরারেলের এমআরটি লাইন ৬ যাত্রী পরিবহনের জন্য চালু করার আগে ভৌত কাজ এবং পরীক্ষামূলক চলাচল সম্পন্ন হবে। এছাড়া ২০৩০ সালের মধ্যে আরও চারটি রুট নির্মাণ করা হবে। এ রুটগুলোতে উড়াল অংশের পাশাপাশি পাতাল রেলও থাকবে।
তিনি বলেন, সময়াবদ্ধ পরিকল্পনার আওতায় হযরত শাহজালাল বিমানবন্দর হতে কমলাপুর এবং নতুন বাজার হতে পিতলগঞ্জ পর্যন্ত প্রায় একত্রিশ কিমি. দীর্ঘ মেট্রোরেল রুট-১ এর কাজ শুরুর লক্ষ্যে কার্যক্রম এগিয়ে চলেছে।


এ রুটে এগারো কি.মি পাতাল রেল থাকছে উল্লেখ করে তিনি বলেন, ইতোমধ্যে এরুটের সম্ভাব্যতা যাচাই, পরিবেশগত সমীক্ষা এবং মূল নকশার কাজ শেষ হয়েছে। প্রায় বায়ান্ন হাজার কোটি টাকা ব্যয়ে দুটি অংশে বিভক্ত মেট্রোরেল রুট-১ এর কাজ ২০২৬ সালের মধ্যে শেষ করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *