লা লীগা : আমি মেসিকে অনুকরণ করতে চেয়েছি : গ্রিজম্যান

খেলা

আঁতোয়ান গ্রিজম্যানের জোড়া গোলে গত রাতে স্প্যানিশ লা-লীগায় বার্সেলোনা ৫-২ ব্যবধানে হারিয়েছে রিয়াল বেটিসকে। গোল দেয়ার ক্ষেত্রে গ্রিজম্যান অনুকরণ করতে চেয়েছিলেন লিওনেল মেসিকে এবং উৎযাপনে বাস্কেটবল তারকা লেব্রন হামেসকে। বার্সার হয়ে রোববারের রাতটি যেন ছিল গ্রিজম্যানের। তার দেয়া জোড়া গোলে কাতালানরা জয় পেয়েছে বড় ব্যবধানে।
ক্যাম্প ন্যুতে নিজের দ্বিতীয় গোল উদযাপনের সময় গ্রিজম্যান বাস্কেটবল সুপার স্টারের লেব্রনের মত হাওয়ায় ভাসতে থাকেন। কর্নার থেকে বাঁকানো শটের গোলটি তিনি করেছেন মেসিকে দেখে।


গ্রীজম্যান বলেন,‘ আমি দেখেছি লিও (মেসি) অনুশীলনের সময় এমনটি করছেন। সুতরাং আমি তাকে অনুকরণ করার চেষ্টা করেছি। আর উৎযাপনের সময় লেব্রনের কার্যক্রম আমার পছন্দ। সেটিও আমি অনুসরণ করার চেষ্টা করেছি।’
এদিন রাতে মেসি সাইডলাইনে বসে থাকায় তারকা দ্যুতি ছড়ান গ্রিজম্যান। কাফ ইনজুরি থেকে ফেরা মেসি এখনো ফিটনেস সম্পূর্ণভাবে ফিরে পাননি। কালকের এই ম্যাচে বার্সেলোনা যে অসাধারণ দক্ষতা প্রদর্শন করেছে, তাতে গত সপ্তাহে অ্যাথলেটিক বিলবাওয়ের কাছে হারের কারণে সৃষ্ট সন্দেহ একেবারেই চলে গেছে। এই ম্যাচ দিয়ে কোচ আর্নেস্টে ভালভার্দের মেসি নির্ভরতা বা ভবিষ্যতে নেইমারের উপর নির্ভর করার বাসনা অনেকটাই কেটে গেছে।


ম্যাচের ১৫ মিনিটে অবশ্য বেটিসের হয়ে গোলের সূচনা করেছিলেন নাবিল ফেকির। বিরতিতে যাবার আগেই অবশ্য গোলটি পরিশোধ করে দেন গ্রিজম্যান। এরপর দ্বিতীয়ার্ধের শুরুতে তিনি গোল করে বার্সাকে লীড এনে দেয়ার পর কাতালান দলের হয়ে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম গোল করেছেন যথাক্রমে চার্লস পেরেজ, জর্ডি আলবা ও আর্তুরো ভিদাল।
গ্রিজম্যান বলেন, ‘ একটি পরাজয়ের পর সব সময় বড় একটি প্রতিক্রিয়ার প্রয়োজন।’
ম্যাচের শেষভাগে কর্নার থেকে বেটিসের হয়ে গোল করে ব্যবধান সামান্য কমিয়ে দেন লরেন মরন। তবে এই ম্যাচ দিয়ে বার্সা প্রমান করেছে এর আগে লেগানেসকে ১-০ গোলে হারানো অ্যাটলেটিকো মাদ্রিদ কিংবা আগের রাত শনিবার রিয়াল ভ্যালডোলিডের সঙ্গে ১-১ গোলে ড্র করা রিয়াল মাদ্রিদের কাছে হারার কোন কারণ নেই।


-সময়োচিত প্রদর্শনী-
আগামী সপ্তাহে বার্সার ওসাসুনা সফরের সময় ইনজুরি আক্রান্ত মেসির দলে ফেরার সম্ভাবনা থাকলেও অপর দুই তারকা লুইস সুয়ারেজ ও ওসমানে ডেম্বেলের দীর্ঘ সময় বাইরে কাটাতে হবে। এমন একটি মুহুর্তে গ্রীজম্যানের এই পারফর্মেন্স ছিল সময়োচিত। এর মাধ্যমে প্যারিস সেন্ট জার্মেই থেকে নেইমারকে ফের ফিরিয়ে নিয়ে আসার উদ্যোগেও ভাটা পড়বে।
খেলা শেষে বার্সা কোচ ভালভার্দে বলেন, ‘আমি মনে করি আঁতোয়ানের জন্য আজকের দিনটি ছিল খুবই গুরুত্বপূর্ণ।
এদিন বার্সার হয়ে অভিষেক ঘটা ২১ বছর বয়সী পেরেজের গোলও দারুনভাবে উপভোগ করেছে কাতালান সমর্থকরা। সেই সঙ্গে তারা উপভোগ করেছে বদলী হিসেবে মাঠে নামা অনসুমান ফেটির খেলা। মাত্র ১৬ বছর বয়সে লা লীগায় খেলতে নেমেছেন তিনি। যার মাধ্যমে লীগার ইতিহাসে ক্লাবটির দ্বিতীয় কনিষ্ঠ খেলোয়াড়ের তালিকায় স্থান পেলেন ফেটি।
ম্যাচে বেটিসের সূচনা গোলের জন্য মূলত দায়ী ছিলেন বার্সা মিডফিল্ডার সার্জিও বাসকুয়েটস। তিনি বলটি এতটা দূরত্বে পাঠিয়েছিলেন যে ফেকির ড্রাইভ দিয়ে সেটিকে গোলে পরিণত করেন। এর মাধ্যমে গত জুলাইয়ে লিয়ঁ থেকে যোগ দেয়া ফেকির গোল খরা থেকেও মুক্ত করলেন নিজেকে।


ব্রাজিলীয় তারকা রাফিনহা অবশ্য গোল পরিশোধের প্রথম সুযোগটি পেয়েছিলেন। তবে কাজে লাগাতে পারেননি। কিন্তু বিরতিতে যাবার ৪ মিনিট আগে প্রতিপক্ষের গোলরক্ষক ড্যানি মার্টিনের দুর্বল হাতের বল নিয়ন্ত্রণে নিয়ে ভলির সাহায্যে জালে জড়িয়ে দেন গ্রিজম্যান। তার দ্বিতীয় গোলটি ছিল একেবারেই অপ্রতিরোধ্য। প্রতিপক্ষের ডিফেন্ডার সিডনেইর কাছ থেকে প্রায় ২৫ গজ দূরেই বল কেড়ে নিয়ে কোনাকুনি দৌঁড়ে গিয়ে দারুন শটে জালে জড়িয়ে দেন তিনি। এরপর পেরেজ বার্সার হয়ে তৃতীয় গোল করার পর বাসকুয়েটসের দারুন এক পাস থেকে বল পেয়ে আলবা কাতালান দলকে উপহার দেন চতুর্থ গোল। এরপর গ্রিজম্যানের যোগান থেকেই বার্সার হয়ে পঞ্চম গোলটি আদায় করেন ভিদাল। দুই মিনিট পর অবশ্য সফরকারী দলের হয়ে দ্বিতীয় গোলটি পরিশোধ করেন লরেন।


এই জয়ের পরও পয়েন্ট তালিকায় অ্যটলেটিকোর পেছনে থাকছে বার্সেলোনা। দ্বিতীয় ম্যাচেও ১-০ গোলে জয়লাভ করেছে রাজধানীর ক্লাবটি।
রোববার অনুষ্ঠিত লীগের অন্য ম্যাচে রিয়াল সোসিয়াদাদ ১-০ গোলে রিয়াল ম্যায়োর্কাকে হারালেও গোল শূন্য ড্র করেছে আলাভেস ও এস্পানিওল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *