ফ্লোরিডার দিকে হারিকেন ধেয়ে আসায় পোল্যান্ড সফর বাতিল ট্রাম্পের মিয়ামি

আন্তর্জাতিক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফ্লোরিডার দিকে হারিকেন ডোরিয়ান ধেয়ে আসায় বৃহস্পতিবার তার পোল্যান্ড সফর বাতিল করেছেন। ঘূর্ণিঝড়টি ফ্লোরিডায় স্থলভাগে আঘাত হানার সময় এটি ৪ ক্যাটগিরির ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। খবর এএফপি’র।
ট্রাম্প বলেন, শক্তির দিক থেকে ক্যাটাগরি-৪ পর্যায়ের হারিকেন ফ্লোরিডার এগিয়ে আসায় তিনি ঝড় মোকাবেলা প্রস্তুতির ওপর বেশি গুরুত্ব দেবেন। এ সপ্তাহান্তে পোল্যান্ডে দ্বিতীয় বিশ্বযুদ্ধের এক স্মরণ সভায় তার অংশ নেয়ার কথা ছিল।


হোয়াইট হাউস রোজ গার্ডেনে ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার হচ্ছে হারিকেনের পথের জনগণের নিরাপত্তা নিশ্চিত করা।’
তিনি বলেন, তার পরিবর্তে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স পোল্যান্ড যাবেন।
পিএপি সংস্থা জানায়, এ সফর বাতিলের জন্য ক্ষমা চাইতে পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দর্জ দুদা’কে তিনি টেলিফোন করেন এবং তিনি বলেন, এ ঘূর্ণিঝড় ‘মহাবিপর্যয়’ সৃষ্টি করতে পারে।
মার্কিন আবহাওয়া সংস্থা জানায়, শক্তি সঞ্চয়ের দিক থেকে বর্তমানে ক্যাটাগরি-১ পর্যায়ে থাকা ঘূর্ণিঝড় ডোরিয়ান আরো শক্তি সঞ্চয় করে ক্যাটাগরি-৪’র রূপ নিয়ে এটি আঘাত হানতে পারে।
এদিকে ফ্লোরিডার গভর্নর এ রাজ্যের ৬৭টি কাউন্টির সবগুলোতে জরুরি অবস্থা ঘোষণা করে শক্তিশালী হারিকেন মোকাবেলার প্রস্তুতি নিতে লোকজনকে সতর্ক করে দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *