দাঁত ও মাড়ির যত্নে স্কেলিং ও পলিশিং

স্বাস্থ্য

এম ইসলাম দিলদাররাজশাহী ব্যুরো। 
সুন্দর দাঁত ব্যক্তিত্ব প্রকাশের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখে।এছাড়াও সুন্দর দাঁত ও হাসি সহজেই অন্যদের নজর কাড়ে। খাদ্যাভ্যাসের কারনে দাঁতের যত্নের প্রয়োজনীয়তা দিন দিন বাড়ছে। ব্যক্তিগত পর্যায়ে বাড়িতেই ব্রাশ, মাউথওয়াশ, ফ্লস দিয়ে মুখ গহব্বর পরিষ্কার রেখে দাঁত ও মাড়ির যত্ন নেয়া যায়।তা স্বত্বেও  অধিকাংশ  ক্ষেত্রে  যত্ন নেয়া সম্ভব  হয়ে ওঠেনা। ব্রাশ করার পরেও অবশিষ্ট খাদ্য কনা / ডেন্টাল প্লাক জমতে থাকে। সময়ের সাথে ডেন্টাল প্লাক ডেন্টাল ক্যালকুলাস বা পাথরে এ রূপান্তর হয়।এই পাথর দাঁতের গোড়া থেকে সরানোর জন্য দরকার  ডেন্টাল স্কেলিং।
দাঁতের পাথর এর ক্ষতিকর দিক অনেক,  তাই দাঁতের পাথর স্কেলিং এর মাধ্যমে দূর করা জরুরী।
দাঁতের পাথরের ক্ষতিকর দিকগুলো হলোঃ-
– দাঁত ও মাড়ির মধ্যে বাধার সৃস্টি করে হাড় ক্ষয় ও মাড়ি ক্ষয় করে-মাড়ির সাথে দাঁতকে আটকে রাখার ক্ষমতা হ্রাস পায়- মুখে দুর্গন্ধ হয়- রক্ত পড়ে-শিরশির করে- দাঁতের শেকড়  উন্মুক্ত হয়ে যায় – দাঁত দ্রুত নড়ে যায় ও পড়ে যায়।
# কখন স্কেলিং করাবেনঃ
একবার স্কেলিং করার পরে নিয়মানুযায়ী সঠিকভাবে ব্রাশ করলে দীর্ঘদিন স্কেলিং এর প্রয়োজন হয়না।যখন দাঁতের গোড়ায় দৃশ্যমান হালকা হলুদাভ বা কালো অংশ দেখা দিলে স্কেলিং করাতে হবে।
# স্কেলিং সংক্রান্ত ভূল ধারনাঃঅনেকের ধারনা স্কেলিং করলে দাঁতের ক্ষতি হয়,দাঁত শিরশির করে, চোখের ক্ষতি হয়।বাস্তবতা হলো- দাঁতের সমস্যায় চোখের সম্পৃক্ততা নাই- দাঁত শিরশির  সাময়িক করতে পারে( ক্ষেত্র বিশেষে) তবে ক্ষনস্থায়ী এবং দাঁতকে মজবুত রাখতে অতীব জরুরী। 
ডেন্টাল পলিশিং:-যাদের বেশি চা,পান,  সিগারেট, আয়রনযুক্ত পানি পান করেন তাদের দাঁতে অনেক দাগ / স্পট থাকে।ডেন্টাল পলিশিং এর মাধ্যমে দাগ দূর করা হয় এবং  ন্যাচারাল কালার ফিরে আসে। পরবর্তীতে খাদ্যাভ্যাস ও যত্নের ওপর নির্ভর করে সাদা চকচকে ভাব।
মূলত দাঁতের পাথর দূর করতে করা হয় স্কেলিং  ও দাগ দূর করতে করা হয় পলিশিং।
দাঁতের যত্নে ও পরামর্শে বছরে অন্তত দুইবার ডেন্টাল সার্জন দিয়ে ওরাল হেল্থ চেক-আপ করা দরকার।………………প্রতিবেদকের একান্ত সাক্ষাৎ কারে ছিলেনডাঃ খন্দকার মোহাইমিনুর রহমান (মেয়র) বি.ডি.এস.(রাজ)বিএম& ডিসি  রেজি নং- ৯৩৬৫  বাঘা রাজশাহী। প্রয়োজনেঃ+৮৮০১৭২৩৭৭১০২৭

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *