বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট স্হল বন্দর মাঙ্কি পক্সের সংক্রমণ ঠেকাতে সতর্ক।

অর্থনীতি

নিজস্ব প্রতিনিধিঃ আনোয়ার হোসেন।

করোনাভাইরাসের পর এবার বিশ্বজুড়ে নতুন আতঙ্ক দেখা দিয়েছে মাঙ্কিপক্স নিয়ে। ইতোমধ্যে আফ্রিকা  আমেরিকা এবং ইউরোপসহ বিশ্বের ১২টি দেশে ছড়িয়ে পড়েছে মাঙ্কি পক্স।  থেকে বাংলাদেশকে ঝুঁকিমুক্ত নয়। এ অবস্থায় মাঙ্কি পক্সের সংক্রমণ ঠেকাতে সতর্ক জারি হিসেবে আন্তর্জাতিক বেনাপোল চেকপোস্ট স্হল বন্দর উচ্চ সতর্ক জারি করেছেন স্বাস্থ্য অধিদপ্তর।

বেনাপোল পুলিশ ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাজু আহমেদ জানায়, স্বাস্থ্য অধিদপ্তর থেকে আমরা একটি সতর্ক জারি পত্র পেয়েছি। পত্র পাওয়ার  মাত্তই ইমিগ্রেশনে সর্বোচ্চ সতর্ক জারি করা হয়েছে।

২৩ মে সোমবার শার্শা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইউসুফ আলী এ তথ্য নিশ্চিত করেছেন।

এ তথ্য  বিশ্বজুড়ে করোনার প্রাদুর্ভাব কমতে শুরু হলেও ইউরোপের বিভিন্ন দেশে দেখা দিয়েছে বিরল এই রোগ মাঙ্কি পক্স। স্পেন, পর্তুগাল যুক্তরাষ্ট্রে এরই মধ্যে শনাক্ত হয়েছে ছোঁয়াচে রোগ টি। এ ছাড়াও যুক্তরাষ্ট্রে এক জনের শরীরে দেখা দিয়েছে মাঙ্কি পক্স। এই ব্যক্তির সম্প্রতি কানাডা ভ্রমণ করেছিলেন। মানবদেহে স্মল পক্সের মতোই প্রতিক্রিয়া তৈরি করেন মাঙ্কি পক্স, যাহা পেশিতে ব্যথা, গলা ফোলা উপসর্গ দিয়ে শুরু হয়ে সাধারণত ফ্লুজনিত জ্বর দেখা দেয়। পরে মুখ ও শরীরে চিকেন পক্সের মতো র‍্যাশ দেখা যায় বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র। সাধারণত পশ্চিম ও মধ্য আফ্রিকার বিভিন্ন অংশে এই বিরল রোগের প্রকোপ বেশি দেখা যায়। তবে ইউরোপের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ায় এটি মারাত্মক রূপ নিতে পারে বলে সতর্ক করেছেন স্বাস্থ্য কর্মকর্তারা।

শার্শা উপ জেলার স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইউসুফ আলী জানায়, স্বাস্থ্য অধিদপ্তর ভাইরাস টি সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। সারা বিশ্ব থেকেই তথ্য-উপাত্ত সংগ্রহ করা হচ্ছে। প্রয়োজন অনুযায়ী এ বিষয়ে ব্যবস্থা গ্রহন করা হবে। শুধুমাত্র বন্দর ও পাসপোর্ট যাত্রী চলাচল করা সীমান্তগুলোতে বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে। নির্দেশনায় সংশ্লিষ্টদের সতর্ক থাকতে বলা হয়েছে।

তিনি বলেন, ইউরোপের বিভিন্ন দেশে থেকে যেসব যাত্রী ভারত থেকে বেনাপোল চেকপোস্ট দিয়ে বাংলাদেশে প্রবেশ করবে শুধুমাত্র তাদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। স্বাস্থ্য বিভাগের টিম স্হল বন্দর এলাকায় যাত্রী এবং ড্রাইভার দের স্বাস্থ্য পরীক্ষা করবেন। মাঙ্কি পক্স একটি ভাইরাস জনিত রোগ। স্মলপক্স ভাইরাস শ্রেণির একটি ভাইরাস এ রোগের জন্য রুগই দায়ী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *