1. sokalerbangla@gmail.com : admin :
  2. Jahid0197@gmail.com : jahid hasan : jahid hasan
  3. sholimuddin1986@gmail.com : Sholim Uddin : Sholim Uddin
February 23, 2024, 11:06 pm
Title :
সদরপুরের ভাষাণচরে বিট পুলিশিং সভা অনুষ্ঠিত চট্টগ্রাম ইপিজেড থানা দ্বি-বার্ষিক পরিদর্শনে পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায় আশুলিয়ায় সামান্য বৃষ্টিতে পানির নিচে রাস্তা—হাজার হাজার শ্রমিকসহ জনগণের চরম দুভোর্গ! চমেক হাসপাতাল থেকে আবারো ১ দালাল গ্রেপ্তার রাজশাহী পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় সদা প্রস্তুত: সেনা প্রধান শফিউদ্দিন আহমেদ তানোরে যুবলীগ নেতা জিয়াউর হত্যার ঘটনায় ১৫ জনের বিরুদ্ধে মামলা রাজশাহী পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের উদ্যোগে প্রেস রিলিজ গাইডলাইন ও ভিডিও এডিটিং বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত খাগড়াছড়ি , পানছড়ি থানায় (এক) কেজি গাঁজা সহ ০২(দুই) জন আসামী গ্রেফতার গাজীপুরের শ্রীপুরে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

দাঁতের যত্নে করনীয়

Reporter Name
  • Update Time : Monday, February 5, 2024,
  • 71 Time View

মানুষের ব্যক্তিত্ব ফুটে ওঠে তাঁর আচার ব্যাবহার এবং কথার মধ্য দিয়ে। আর কথা মাধুর্য্য পায় একগুচ্ছ সারিবদ্ধ ঝকঝকে দাঁতের উপস্থিতিতে। কিন্তু আমাদের অনেকেই এই দাঁতের যত্ন নিয়ে উদাসীন থাকেন। আবার যারা সচেতন বলে দাবী করেন তাদের অনেককেই বলতে শোনা যায়, আমি তো নিয়মিত দাঁত ব্রাশ করি তাও আমার দাঁতে এত সমস্যা কেনো? দাঁতের যত্নে করণীয় সম্পর্কে গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছেন সাফেনা ওমেন্স ডেন্টাল কলেজের সিনিয়র লেকচারার ডাঃ খোন্দকার আসীর ইনতিসার প্রিয়ম। সাক্ষাৎকার নিয়েছেন নিশাত শাহরিয়ার।

প্রশ্ন: দাঁত ব্রাশের সঠিক সময় এবং নিয়ম সম্পর্কে জানতে চাই।

সাধারনত সকালে নাস্তা করার আগেই অনেকে দাঁত ব্রাশ করেন। এতে করে দেখা যায়, নাস্তা করার পরে মুখে আপনি প্রচুর ব্যাকটেরিয়া নিয়ে সারা দিন অতিবাহিত করছেন অর্থাৎ আপনার দাঁত এসকল ব্যাকটেরিয়া দিয়ে আক্রান্ত হতেই থাকবে। তাই সকালে নাস্তার পরে দাঁত ব্রাশ করলে আপনার দাঁত ব্যাকটেরিয়া মুক্ত থাকবে। আবার দেখা যায়, রাতে ঘুমাতে যাবার অাগে অনেকেই দাঁত ব্রাশ করেন না। এটা কিন্তু ক্ষতিকর। কারন ঘুমের সময় মুখের লালাগ্রন্থি গুলো সবথেকে কম সচল থাকে। ফলে সীমিত লালা নিঃসারণ হয়। আমাদের লালাতে সৃষ্টিকর্তা এন্টিব্যাকটেরিয়ার গুন দিয়েছেন। সেই সাথে লালাতে রয়েছে ফ্লাশিং একশন। যা প্রতিনিয়ত মুখে জমে থাকা ব্যাকটেরিয়াকে পরিষ্কার করতে থাকে। তাই ঘুমের সময় লালার প্রবাহ কম থাকায় দাঁত রোগ-জীবাণু দ্বারা বেশি ক্ষতিগ্রস্থ হয়। তাই অবশ্যই রাতে ঘুমাতে যাওয়ার আগে ব্রাশ করা উচিত।

প্রশ্ন: দাঁত পরিষ্কারের জন্য কেমন ব্রাশ ব্যবহার করতে হবে?

অনেকেই মনে করেন, শক্ত ব্রাশ দিয়ে জোরে জোরে দাঁত ঘষলেই দাঁত পরিষ্কার হয় আর চকচকে সাদা হয়ে যায়। আসলে এতে দাঁতের কোন লাভ তো হয়ই না বরং দাঁতের উপরিভাগ ক্ষয় হয়ে যায় এবং মাড়ি নেমে দাঁত দুর্বল হয়ে যায়। উপরিভাগ ক্ষয়ে যাওয়াতে দাঁতে শুরু হয় শিরশিরের সমস্যা। তাই একটু ছোট মাথার নরম শলাকার ব্রাশ ব্যবহার করলে দাঁতের ক্ষতি হয় না।

প্রশ্ন: দাঁত ব্রাশ করার সঠিক নিয়ম কি?

আপনি কোন পদ্ধতিতে দাঁত ব্রাশ করছেন, উপর -নিচে নাকি আগে-পিছে? অাসলে এই দুই পদ্ধতির কোনটাই সঠিক নয়। ব্রাশ করার সময় উপরের দাঁতগুলোকে উপর থেকে নিচে এবং নিচের দাঁত গুলোকে নিচের থেকে উপরে আলাদা ভাবে পরিষ্কার করতে হবে। লক্ষ্য রাখতে হবে যেনো দাঁতের সকল দিক (ভেতরে ও বাইরে এবং পেছনের দাঁতের উপরি ভাগ) ব্রাশের সংস্পর্শে আসে।

প্রশ্ন: দাঁত পরিস্কারে কি ব্যবহার করা উচিত?

আপনি যদি ছাই বা কয়লা দিয়ে দাঁত পরিষ্কার করেন
তাহলে আপনার দাঁত ক্ষয় হয়ে যাবে। হাড়ি মাজতে মাজতে হাড়ি যতই চকচকে থাকুক এক সময় তলা ফুটো হয়ে যায়। তাই এমন খরখরে উপাদান দিয়ে দাঁত ব্রাশ না করে ফ্লোরাইড যুক্ত টুথপেস্ট ব্যাবহার করুন। ফ্লোরাইড আপনার দাঁতকে সুরক্ষা দিবে।

প্রশ্ন: দাঁতের যত্নে আর কি কি করণীয় রয়েছে?

দাঁতের যত্নে স্বাভাবিক খাদ্য গ্রহনের দিকেও লক্ষ্য রাখাটা জরুরি। আপনার খাদ্য তালিকায় যদি শর্করার পরিমাণ বেশি থাকে তাহলে সেটা শরীরের জন্য যেমন ক্ষতিকর তেমনি দাঁতের জন্যও তা ক্ষতিকারক। তাই আঁশ সমৃদ্ধ ও প্রোটিন সমৃদ্ধ খাবার আপনার খাদ্যতালিকায় প্রাধান্য দিলে শরীরের পাশাপাশি দাঁতের জন্যও উপকার হবে। এতে করে দাঁতের সাথে সাথে শরীরটাও ভালো থাকবে।এছাড়া পরিমিত পানি পান, মাঝে মাঝে মাউথ ওয়াস বা লবন গরম পানির ব্যাবহার, দাঁতের ফাঁকে জমে থাকা খাদ্যকনা ডেন্টাল ফ্লস দিয়ে পরিষ্কার করা ও ছয় মাস অন্তর অন্তর একজন ডেন্টাল সার্জনের নিকট নিয়মিত চেকআপ করলে মুখ ও দন্তরোগের সমস্যা থেকে পরিত্রান পাওয়া যায়।

ডাঃ খোন্দকার আসীর ইনতিসার প্রিয়ম
রুট ক্যানাল স্পেশালিস্ট
চেম্বার: টিথ ডেন্টাল কেয়ার। মোহাম্মদপুর, ঢাকা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved dailychoukas.com 2018
Theme Customized BY LatestNews